বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

কক্সবাজারে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত

কক্সবাজারে পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ব্যবস্থাপনায় ২২জুন বিকাল ৫ টায় কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী’র স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া কনফারেন্সে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ এহসানুল ইসলাম “ফৌজদারী মামলা তদন্তে চিহ্নিত সমস্যাবালী এবং উত্তরণের উপায়” শীর্ষক একটি বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন। পরবর্তীতে ফৌজদারী বিচার ব্যবস্থায় কক্সবাজারের প্রেক্ষাপটে চিহ্নিত সমস্যাবলী এবং উত্তরণের উপায় শীর্ষক উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন যথাক্রমে জেলা পুলিশ সুপার , অতিরিক্ত জেলা ও দায়রা জজ, অধিনায়ক র‍্যাব-১৫, বিশেষ পুলিশ সুপার সিআইডি, পুলিশ সুপার পিবিআই, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার, বিভাগীয় বন কর্মকর্তাবৃন্দ, উপ-পরিচালক মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের, কক্সবাজার জেলার বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ (ওসি) এবং ফৌজদারী বিচার-সংশ্লিষ্টরা।

প্রধান অতিথি সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল তাঁর বক্তব্যে বলেন, সংবিধানের ৩৫ (৩) অনুচ্ছেদ অনুসারে ফৌজদারী অপরাধের দায়ে অভিযুক্ত প্রত্যেক ব্যক্তি আইনের দ্বারা প্রতিষ্ঠিত স্বাধীন ও নিরপেক্ষ আদালত বা ট্রাইব্যুনালে দ্রুত ও প্রকাশ্য বিচার লাভের অধিকারী। অর্থাৎ দ্রুত ন্যায় বিচার পাওয়া বিচার প্রার্থীর মৌলিক অধিকার। কিন্তু তদন্তে বিভিন্ন ত্রুটিসহ আরো অনেকগুলো কারণে মামলা নিষ্পত্তিতে বিলম্বের কারণে আমাদের দেশে দ্রুত ন্যায় বিচার পাওয়ার মৌলিক অধিকারটি হরহামেশাই লঙ্ঘিত হচ্ছে। তিনি ফৌজদারী বিচার সংশ্লিষ্ট সবাইকে প্রান্তিক জনগোষ্টির কল্যাণে আরো সচেতন ও আন্তরিকতার সাথে কাজ করে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় বলিষ্ট ভূমিকা রাখার আহ্বান জানান।

কনফারেন্সের সভাপতি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী ফৌজদারী মামলা তদন্তে সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তাদের উন্মুক্ত আলোচনায় উঠে আসা দিক নির্দেশনাগুলো সঠিকভাবে পালন করার নির্দেশ প্রদান করেন এবং ফৌজদারী বিচার সংশ্লিষ্ট সবাইকে বিচার প্রার্থীদের সেবা প্রদান করার সময় নিজেদেরকে বিচারপ্রার্থীদের স্কুলে বিবেচনা করার অনুরোধ করেন। বিচারপ্রার্থী অনোন্যপায় হয়ে সর্বশেষ আশ্রয়স্থল হিসেবে বিচারাঙ্গনে আসে। বিচার সংশ্লিষ্ট সবাইকে সেটির মর্যাদা দেয়ার অনুরোধ জানিয়ে সভাপতি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

  • সংবাদ বিজ্ঞপ্তি
নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888